কিভাবে বুঝবেন আপনার ওজন বাড়াবেন নাকি কমাবেন? জেনে নিন খুব সহজেই - Bangla Health Tips 2021

কিভাবে বুঝবেন আপনার ওজন বাড়াবেন নাকি কমাবেন? জেনে নিন খুব সহজেই - Bangla Health Tips 2021
আপনি কি নিজেকে মোটা ভাবছেন


আমার ওজন কি বাড়াতে হবে নাকি কমাতে হবে? আমি কি মোটা? আমি কি সুস্বাস্থ্যের অধিকারী?  

এই প্রশ্নগুলো প্রায় ই আমাদের মাথায় ঘুরে তাইনা? তাহলে আসুন জেনে নেওয়া যাক কিভাবে বুঝবেন আপনার ওজন ঠিক আছে কিনা। 

 

বিএমআই এই শব্দটির সাথে আমরা অনেকেই হয়তো পরিচিত নয়, 

বিএমআই - BMI( Body Mass Index): যা মানবদেহের গড়ন ও চর্বির একটি সূচক নির্দেশ করে। 


আসুন জেনে নেওয়া যাক বিএমআই এর মান দিয়ে কিভাবে বুঝতে পারবো আমরা সুস্বাস্থ্যের অধিকারী কিনাঃ 

এর জন্য আমাদের ওজন(কেজি) এবং উচ্চতা(মিটার) জানতে হবে। 

বিএমআই মান = দেহের ওজন / (দেহের উচ্চতা x দেহের উচ্চতা) 

ধরুন আমার ওজন ৭২কেজি আর উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি। তাহলে আমার উচ্চতা ইঞ্চিতে হয় ৬৮ ইঞ্চি (১ ফুট= ১২ ইঞ্চি) 

এখন উচ্চতা ইঞ্চি থেকে মিটার করতে হলে ০.০২৫৪ দিয়ে গুন করতে হবে। 

উচ্চতা = ৬৮ ইঞ্চি = (৬৮ x ০.০২৫৪) মিটার = ১.৭২৭২ মিটার 

ওজন = ৭২ কেজি 

সুতরাং আমার বিএমআইঃ ৭২ / (১.৭২৭২ x ১.৭২৭২) = ২৪.১

সুতরাং আমার বিএমআই  এর মান ২৪.১ 

তারমানে আমি একজন সুস্বাস্থ্যের অধিকারী।  



এখন দেখে নেওয়া যাক বিএমআই কত থেকে কত থাকলে কি হয়ঃ 


বিএমআই ১৮.৫ এর নিচেঃ শরীরের ওজন কম। 

বিএমআই ১৮.৫ থেকে ২৪.৯ঃ সুস্বাস্থ্যের অধিকারী। 

বিএমআই ২৫ থেকে ২৯.৯ঃ শরীরের ওজন অতিরিক্ত কিছুটা কমাতে হবে। 

বিএমআই ৩০ থেকে ৩৪.৯ঃ মোটা হওয়ার প্রথম স্তর। 

বিএমআই ৩৫ থেকে ৩৯.৯ঃ মোটা হওয়ার দ্বিতীয় স্তর। 

বিএমআই ৪০ এর বেশিঃ অতিরিক্ত মোটাত্ব। মৃত্যুঝুঁকির আশঙ্কা আছে।  

তারমানে আপনার বিএমআই এর মান যদি ১৮.৫ থেকে  ২৪.৯ মধ্যে থাকে তাহলে আপনার কোনো চিন্তা নেই, আপনি একজন সুস্বাস্থ্যের অধিকারী। 

বিএমআই এর মান কমাবেন বা বাড়াবেন কিভাবেঃ 


বিএমআই এর মান বয়স, খাদ্য ও শরীরের গঠনের উপর নির্ভর করে থাকে। আমাদের দৈনিক খাদ্য চাহিদার সাথে বিএমআই এর মান নিয়ন্ত্রণ লক্ষ করা যায়।

বিএমআই এর মান অতিরিক্ত হলে পরিশ্রম বা ব্যায়াম করে বিএমআই কমাতে হবে। 

অপরদিকে বিএমআই কম হলে পরিমিত পরিমান সুষম খাদ্য গ্রহণ করে বিএমআই বাড়াতে হবে। 

প্রতিবেদকঃ মুকিত মাহমুদ

Post a Comment

নবীনতর পূর্বতন