বাংলাদেশ টিকা পাঠানোয় মোদীকে শেখ হাসিনা ধন্যবাদ দিলেন BreakingNews71

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঙ্কটের সময় কোভিড -১৯ টি ভ্যাকসিনের উপহার পাঠানোর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন।ভ্যাকসিনের উপহার ভারতের সাথে  সম্পর্কের লক্ষণ: বিদেশমন্ত্রী

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের উদ্বোধনকালে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।ভারত সরকারের উপহার হিসাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন কোভিশিল্ডের 2 মিলিয়ন ডোজ আজ বিকেলে বাংলাদেশে এসেছিল।

দেশের হাই কমিশনার বিক্রম দোড়াইস্বামী বলেছেন, প্রতিবেশী কোনও দেশকে উপহার হিসাবে দেওয়া ভ্যাকসিনগুলির মধ্যে এটিই সবচেয়ে বড় চালান।প্রধানমন্ত্রী বলেছিল ভারত থেকে আমরা পেয়েছি করোনভাইরাস ভ্যাকসিন ইতিমধ্যে এসে গেছে। আমি এর জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

বাংলাদেশ সরকার ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি এই ভ্যাকসিনের ৩০ কোটি ডোজ কিনছে। তার প্রথম চালান পরের সপ্তাহে দেওয়ার কথা।

শেখ হাসিনা বলেছিলেন, "আমরা অর্থ দিয়ে কিনেছিলাম তা ২5 বা 26 তারিখে পৌঁছে যাবে। ভ্যাকসিন কীভাবে দেওয়া হবে সে বিষয়ে আমাদের পরিকল্পনা রয়েছে।"


তিনি বলেন, করোনভাইরাস মহামারী মোকাবেলায় সরকার সম্ভাব্য সব পদক্ষেপ নিয়েছে।
শেখ হাসিনা তার বিশ্ববিদ্যালয়ের বার্ষিকী উদযাপনে অংশ নিতে না পারায় দুঃখও প্রকাশ করেছিলেন।


“আজ বিশ্বটি করোনার ভাইরাসের জন্য স্থবির। আমিও ঘরে বন্দী। মাঝে মাঝে মনে হয় ২০০৮ সালে যখন আমি গ্রেপ্তার হয়েছিল তখন আমি একটি ছোট কারাগারে ছিলাম, এখন মনে হচ্ছে আমি বড় কারাগারে আছি। এ কারণেই আমাদের বিশ্ববিদ্যালয়টি আজ তার শতবর্ষ উদযাপন করছে, তবে আমি সরাসরি উপস্থিত হতে পারিনি। এটা আমার পক্ষে সত্যিই কঠিন। মন ভার্সিটিতে আছে, কিন্তু উপায় নেই। ”প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন যে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়কে অনুসরণ করে দেশে শিক্ষার আলো ছড়িয়ে দেবে।


"ঢাকা বিশ্ববিদ্যালয়ের শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে দেখা  না করা উচিত। কোনো প্রতিষ্ঠানে যে আমাদের পথ অর্জন করেছেন দেখানো হয়েছে। আমাদের সমস্ত খ্যাতি বেকন এর আলো সারাদেশে সব ছড়িয়ে হবে।প্রধানমন্ত্রী চতুর্থ শিল্প বিপ্লবের প্রয়োজন অনুসারে বিশ্ববিদ্যালয় গড়ার উপর জোর দিয়েছিলেন।


"আমরা যখন এগিয়ে যাচ্ছি, বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য আমাদের দক্ষ জনশক্তি দরকার। এই জনবল Dhakaাকা বিশ্ববিদ্যালয় তৈরি করতে পারে বা এখান থেকে শুরু করতে পারে।  তারা একইভাবে কাজ করবে , যাতে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে চলতে পারি। ঢাকা বিশ্ববিদ্যালয় হবে এর কেন্দ্রবিন্দু। "


শিক্ষাপ্রতিষ্ঠানগুলির জন্য সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “আমরা যে শিক্ষার পরিবেশ আনতে পেরেছি তা ফিরিয়ে আনা। কমপক্ষে আমরা এটাই দাবি করতে পারি, সরকার গঠনের পর থেকে আমাদের প্রচেষ্টায়, বন্দুকযুদ্ধের শব্দ নেই, বন্দুকযুদ্ধের শব্দ নেই, বোমা ফোঁটার শব্দ নেই।


আজ হয়ত কেউ একটা ফোঁড়া এটি নিয়ন্ত্রণ করতে পারেন।বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা বলেছিলেন, জাতির পিতা সারাজীবন যে লড়াইয়ের জন্য লড়াই করেছেন, তার ভাগ্য পরিবর্তন করা তাঁর লক্ষ্য।আমি বাধা অতিক্রম করার চেষ্টা করছি না, আমি বিশ্বাস করি মানুষ চেনা পারেন।

শেখ হাসিনা বলেছিলেন, “একটা সময় ছিল যখন অন্যের উপর নির্ভরশীল হতে হত। বাবার কাছ থেকে সাহস পেয়েছি। আমি সবসময় বাবার উদাহরণ অনুসরণ করেছি, তাই মনে মনে কোনও ভয় বা দ্বিধা নেই। আমি আন্তরিকভাবে বিশ্বাস করি যে একবার সিদ্ধান্ত নেওয়ার পরে এটি কার্যকর করা যায়। ”

দেশের জন্য তার ভবিষ্যতের পরিকল্পনাগুলি তুলে ধরে তিনি বলেছিলেন, "করোনা আমাদের জন্য অনেক বাধা এনেছে। তবে সে সবই কাটিয়ে উঠতে হবে।

"2041, আমরা একটি উন্নত দেশ হতে হবে। তা সত্ত্বেও, আমি ভবিষ্যত প্রজন্মের জন্য একটি কাঠামো বানাবো  2021 সালে, যা  শতবর্ষ উদযাপন দাঁড়াতে সক্ষম হবে।"


BreakingNews71.com
update by Mdhridoy

Post a Comment

নবীনতর পূর্বতন